কর্মসংস্থান তৈরি করতে এম-স্যান্ড প্রকল্প আনছে যোগী সরকার

নিউজসারাদিন
0

 কর্মসংস্থান তৈরি করতে এম-স্যান্ড প্রকল্প আনছে যোগী সরকারের

যোগী সরকারের উদ্যোগে একটি নতুন প্রকল্প চালু হচ্ছে যা কর্মসংস্থানের সমস্যার সমাধানে ভূমিকা পালন করবে। বড় বড় পাথর এবং গ্র্যানাইট গুঁড়ো দিয়ে তৈরি করা হওয়া কৃত্তিম উপায়ে বালি তৈরি করে এই প্রকল্প নামে এম স্যান্ড প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে নদী থেকে এবং খনিজ উত্তোলন থেকে বালি উত্তোলন একটি বিনা ব্যাপারের উপায় হিসেবে জনপ্রিয় হবে।

এম স্যান্ড প্রকল্প - একটি কৃত্তিম সমাধান

কর্মসংস্থান তৈরি করে উদ্যোগ পালন করার গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হলে, একটি সমস্যার সমাধান হিসেবে এম স্যান্ড প্রকল্প সমালোচনা করা হয়। এই প্রকল্প হল বালি তৈরি করার প্রক্রিয়া যা কৃত্রিম উপায়ে এর নির্মাণ করে থাকে। এই উপায়ে বালি তৈরি করে তার শ্রম শুক্র হয় এবং এর কোনও অবস্থাতেই ব্যাপারটি অবরোধিত হয় না।

এম স্যান্ড প্রকল্পটি মূলত পরিবেশ প্রদূষণ থেকে নিজেকে বাঁচাতে এবং সামাজিক উন্নয়নে একটি সমর্থ হতে সহায়তা করে। এই প্রকল্পের মাধ্যমে নদী বংশীধর থেকে বালি উত্তোলন ও খনিজ উত্তোলন একটি নিরাপদ উপায় হিসেবে সমাধান করা হয়েছে।

যোগী সরকারের গুরুত্ব ও অর্থ বিনিয়োগ

কর্মসংস্থান তৈরি করা একটি সমস্যাটি যেহেতু সামাজিক সমস্যা হিসেবে বিবেচনায় আসে সেহেতু এটি সমাধান ও অর্থ বিনিয়োগের উভয়ের প্রয়োজন হয়ে উঠে। যোগী সরকার এই প্রকল্পটি চালু করছে যা কর্মসংস্থান সমস্যার সমাধানে উদ্ভুত হওয়া একটি প্রকার সমাধান হিসেবে কাজ করে।

যোগী সরকার এই প্রকল্পের জন্য অল্পসুদে ঋণ দেইয়ে নয়া উদ্যোগপতিদের সাহায্য করছেন। কেন্দ্র-রাজ্য যৌথ উদ্যোগের মাধ্যমে নোটিশমূলক বরদাস্ত নেওয়া হচ্ছে যেখানে কোনও উদ্যোগপতি বসলে সেই উদ্যোগপতির ব্যাপারে বিস্তারিত চিন্তাভাবনা করে নেওয়া হবে।

পরিবেশ ও খনিজ উত্তোলনের মূল্যবান সম্পদ সুরক্ষা

পরিবেশ ও খনিজ উত্তোলনের ভূমিকা বিক্ষিপ্ত নয় এবং তাদের মূল্যবান সম্পদও একটি অপারদর্শনীয় বিষয় যা সকলের জন্য গুরুত্বপূ


বালি নির্মাণের একটি গুরুত্বপূর্ণ উপাদান এবং বিল্ডিংয়ের বিভিন্ন পর্যায়ে ব্যবহৃত হয়, যা বাজারে এর উচ্চ চাহিদা ব্যাখ্যা করে। যাইহোক, নদী বাস্তুতন্ত্র রক্ষার জন্য বর্ষা মৌসুমে বালু উত্তোলনের নিয়ন্ত্রণ, বালি খননের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞার সাথে সাথে নদীর বালির ঘাটতি দেখা দিয়েছে। এর ফলে বালির বিকল্প উৎসের প্রয়োজন দেখা দেয়, যেখানে কোল ইন্ডিয়া লিমিটেড আসে।

কোল ইন্ডিয়া লিমিটেড, বা সিআইএল, বিশ্বের বৃহত্তম কয়লা উত্পাদক, এবং এটি এখন ব্যয়-কার্যকর এবং উচ্চ-মানের বালি উৎপাদনের উপর মনোযোগ কেন্দ্রীভূত করে একটি বড় আকারে এম-স্যান্ড প্রকল্প চালু করার পরিকল্পনা করছে ৷ CIL 2024 সালের মধ্যে পাঁচটি এম-স্যান্ড প্ল্যান্ট চালু করতে চলেছে 

এম-স্যান্ড কি?

এম-স্যান্ড, বা তৈরি বালি, নদীর বালির বিকল্প। এটি চূর্ণ শিলা জরিমানা থেকে উত্পাদিত হয়, যা ক্রাশার ধুলো নামেও পরিচিত, এবং কয়লা খনির ওভারবার্ডেন (OB) থেকে বালি। বালি একটি গৌণ খনিজ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়, এবং সাধারণত, রাজ্য সরকারগুলি নির্দিষ্ট নিয়ম ও প্রবিধানের মাধ্যমে এর খনি এবং বিতরণ নিয়ন্ত্রণ করে।

সিআইএল-এর ওবি টু এম-স্যান্ড ইনিশিয়েটিভ

ওপেনকাস্ট মাইনিংয়ের সময়, কয়লা তোলার জন্য বর্জ্য হিসাবে মাটি এবং শিলা অপসারণ করা হয় এবং খণ্ডিত শিলা, যা ওভারবার্ডেন বা ওবি নামেও পরিচিত, ডাম্পে স্তূপ করা হয়। সিআইএল খনিতে বালি উৎপাদনের জন্য ওভারবার্ডেন শিলাগুলিকে প্রক্রিয়াকরণের পরিকল্পনা করেছে যেখানে ওবি উপাদানে আয়তন অনুসারে প্রায় 60% বেলেপাথর রয়েছে, যা ওভারবার্ডেন চূর্ণ এবং প্রক্রিয়াকরণের মাধ্যমে ব্যবহার করা হয়। CIL-এর এই উদ্যোগ এম-বালি উৎপাদনের জন্য তার OC খনিতে বর্জ্য অতিরিক্ত বোঝার প্রক্রিয়াকরণকে সহজতর করছে।

এম-বালির উপকারিতা

কয়লা খনির অতিরিক্ত বোঝা থেকে এম-বালি ব্যবহার করার বিভিন্ন সুবিধা রয়েছে, যার মধ্যে রয়েছে:
খরচ-কার্যকারিতা: এম-বালি ব্যবহার করা প্রাকৃতিক বালি ব্যবহারের চেয়ে বেশি সাশ্রয়ী হতে পারে, কারণ এটি কম খরচে প্রচুর পরিমাণে উৎপাদন করা যায়।

  • সামঞ্জস্যতা: এম-স্যান্ডের একটি সামঞ্জস্যপূর্ণ দানা আকার এবং আকৃতি থাকতে পারে, যা নির্মাণ প্রকল্পগুলির জন্য উপকারী হতে পারে যার জন্য একটি নির্দিষ্ট ধরণের বালি প্রয়োজন।

  • পরিবেশগত সুবিধা: এম-স্যান্ড ব্যবহার করা প্রাকৃতিক বালি খনির প্রয়োজনীয়তা কমাতে সাহায্য করতে পারে, যা নেতিবাচক পরিবেশগত প্রভাব ফেলতে পারে। উপরন্তু, কয়লা খনি থেকে অতিরিক্ত বোঝা ব্যবহার করে এমন উপাদানগুলিকে পুনরায় ব্যবহার করতে সাহায্য করতে পারে যা অন্যথায় বর্জ্য হিসাবে বিবেচিত হবে।

  • পানির ব্যবহার হ্রাস: এম-স্যান্ড ব্যবহার করা নির্মাণ প্রকল্পের জন্য প্রয়োজনীয় পানির পরিমাণ কমাতে সাহায্য করতে পারে, কারণ এটি ব্যবহারের আগে ধোয়ার প্রয়োজন হয় না।

  • আরও ভাল কার্যক্ষমতা: এম-স্যান্ড আরও কৌণিক এবং একটি রুক্ষ পৃষ্ঠ রয়েছে, যা এটি নির্মাণ প্রকল্পগুলির জন্য আরও কার্যকর করে তোলে।

  • ওবি ডাম্প দ্বারা দখলকৃত জমি বিকল্প দরকারী উদ্দেশ্যে মুক্ত করা যেতে পারে।

  • বর্জ্য অতিরিক্ত বোঝা থেকে বালি পুনরুদ্ধার বর্জ্য পণ্য থেকে সেরা।

  • উত্পাদিত বালির বাণিজ্যিক বিক্রয় কয়লা কোম্পানিগুলির জন্য অতিরিক্ত রাজস্ব তৈরি করতে পারে।

  • বাণিজ্যিক ব্যবহারের পাশাপাশি, উত্পাদিত বালি ভূগর্ভস্থ খনিতে বালি রাখার জন্যও ব্যবহার করা হবে যাতে নিরাপত্তা ও সংরক্ষণ বৃদ্ধি পায়।

  • নদী থেকে কম বালি উত্তোলন চ্যানেল বেড এবং পাড়ের ক্ষয় হ্রাস করবে এবং জলের আবাসস্থল রক্ষা করবে।

সিআইএল-এ ওবি 

সিআইএল-এর সহযোগী সংস্থাগুলি ইতিমধ্যেই বালি প্ল্যান্টগুলিতে কয়েকটি ওবি চালু করেছে, অন্যগুলি কমিশনের প্রক্রিয়াধীন রয়েছে৷ WCL এর দুটি প্ল্যান্ট আছে, ভানেগাঁও এবং গোন্দেগাঁও, যার বালি উৎপাদন ক্ষমতা যথাক্রমে 250 কাম/দিন এবং 2000 কাম/দিন। ECL-এর কাজোরা এলাকায় একটি প্ল্যান্ট রয়েছে, যার বালি উৎপাদন ক্ষমতা 1000 কাম/দিন। অবশেষে, NCL-এর Amlohri প্রকল্পটি 13 জানুয়ারী 2023-এ তার প্ল্যান্ট চালু করে, যার বালি উৎপাদন ক্ষমতা 1000 কাম/দিন।
বর্তমানে, চারটি পরিকল্পিত ওবি টু স্যান্ড প্ল্যান্ট রয়েছে যেগুলি টেন্ডারিং প্রক্রিয়ার বিভিন্ন পর্যায়ে রয়েছে এবং সেগুলি আগামী বছরগুলিতে চালু হবে বলে আশা করা হচ্ছে৷ আনুমানিক 60 লক্ষ কাম ওবি প্রক্রিয়াকরণের মাধ্যমে এই সমস্ত প্ল্যান্ট থেকে মোট বালি উৎপাদন প্রত্যাশিত 29 লক্ষ m3 বার্ষিক।

উপসংহার

সিআইএল-এর ওবি টু এম-স্যান্ড উদ্যোগ দেশীয় উত্স ব্যবহার এবং পরিবেশ ও আমাদের জল সম্পদের উপর নেতিবাচক প্রভাব কমানোর দিকে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। সফল দরদাতাদের উত্পাদিত বালির বিক্রয় মূল্য এবং বিপণনযোগ্যতা নির্ধারণের স্বাধীনতা থাকবে, যা টেকসই উন্নয়নের দিকে তাদের প্রচেষ্টায় বেসরকারি খাতের জন্য সরকারের সাথে হাত মেলাতে যথেষ্ট সুযোগ দেয়।
Tags

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Accept !
To Top